Tuesday, November 15, 2016

পার্বতীপুরে প্রধান শিক্ষকের উপর হামলা

রাইসুল ইসলাম, পার্বতীপুর (দিনাজপুর)
দিনাজপুরের পার্বতীপুর উপজেলার সিঙ্গিমারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবু সালেহর উপর হামলা ও নেপথ্য ঘটনায় টানটান উত্তেজনা চলছে ওই এলাকায়। একপক্ষ বলছেন এসএসসি’র পরীক্ষার্থীদের কাছ থেকে ফরম ফিলাপের জন্য অতিরিক্ত ফি নেয়ার কারনে অভিভাবকেরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। 
অন্যপক্ষ বলেন, অতিরিক্ত ফি নেয়া হলে প্রতিকার চাওয়ার ও পাওয়ার জায়গাতো আছে। তাই বলে গায়ে হাত দিতে হবে, লাঞ্চিত করতে হবে কেন?
গত সোমবার দুপুরে পার্বতীপুর শহরের ঢাকা মোড়ে ‘উপজেলা প্রধান শিক্ষক সমিতি’র ডাকে শিক্ষক শিক্ষার্থীদের এক মানব বন্ধন কর্মসূচি পালিত হয়। পরে শিক্ষকেরা উপজেলা চত্বরে গিয়ে নির্বাহী অফিসারের কাছে এক স্মারকলিপি প্রদান করেন। উপজেলা প্রধান শিক্ষক সমিতির সভাপতি ও পার্বতীপুর পাবলিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মাহফুজুল ইসলাম মাহফুজ জানান, গত ৯ নভেম্বর রাত ৮টায় শহরের শহীদ মিনার সড়কে কয়েকজন সন্ত্রাসী সিঙ্গিমারী প্রধান শিক্ষকের পথ রোধ করে। এসময় প্রথমে বাক বিতক্তা ও পরে বেধড়ক মারপিট করা হয় প্রধান শিক্ষককে। প্রধান শিক্ষক সমিতি ও সহকারী শিক্ষক সমিতি এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে শিক্ষার পরিবেশ অক্ষুন্ন রাখতে দোষী ব্যক্তিদের গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবি জানিয়ে স্মারকলিপি দিয়েছেন বলে তিনি উল্লেখ করেন। 
অপরদিকে, এসএসসি পরীক্ষায় ফরম ফিলাপকারী শিক্ষার্থীদের অভিভাবকদের মধ্যে আমিনুল ইসলাম, মোছাঃ হোসনে আরা, জাহেরা, ওবাইদুল, আলী হোসেন, জান্নাতুন, মোঃ মতিউর রহমান ও মোঃ শফিকুল ইসলামসহ ১৮জন ১৩ নভেম্বর উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন। তারা বলেছেন, দিনাজপুর শিক্ষা বোর্ড ২০১৬সালের এসএসসি ফরম পূরনের জন্য যে ফী নির্দ্ধারন করে দিয়েছেন তার চেয়ে ১২০০ হ’তে ১৩০০টাকা অতিরিক্ত নেওয়া হয়েছে। ঘটনা সম্পর্কে জানতে চাইলে কাজী মশিউর রহমান বলেন, আমার ভাতিজি এবার এসএসসি পরীক্ষার্থী। তার ফরম ফিলাপের জন্য বিদ্যালয়ে গিয়ে জানতে পারি ৩১৮৫টাকা নেওয়া হচ্ছে বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের জন্য। আর মানবিক বিভাগের জন্য ১০০টাকা কম নেওয়া হচ্ছে। তবে টাকা নিয়ে কোন রশিদ দেওয়া হয়নি বলে তিনি উল্লেখ করেন। 
প্রধান শিক্ষক আবু সালেহ অতিরিক্ত ফী নেওয়ার কথা অস্বাীকার করে বলেন, প্রত্যেককে রশিদ দেয়া হয়েছে। টিউশন ফী নেওয়ার বিষয়টিকে ফরম ফিলাপরে সাথে গুলিয়ে ফেলা হয়েছে বলে তিনি উল্লেখ করেন। 
এব্যপারে জানতে চাইলে পার্বতীপুর উপজেলা নির্বাহী অফিসার জানান, উভয় পক্ষের লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। 

শেয়ার করুন

0 facebook: