Monday, November 21, 2016

পার্বতীপুর বড়পুকুরিয়া কয়লা খনি ৮ দফা দাবীতে


রাইসুল ইসলাম, পার্বতীপুর (দিনাজপুর)
পার্বতীপুর বড়পুকুরিয়া কয়লা খনির বিরূপ প্রভাবের কারনে ক্ষতিগ্রস্ত ৭ গ্রামের বাসিন্দারা ৮ দফা ক্ষতি পূরণের দাবীতে আজ সোমবার বড়পুকুরিয়া বাজার এলাকার প্রধান সড়কে এক বিশাল মানববন্ধন কর্মসূচি পালন করেছে।
সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত প্রায় দুই কিলোমিটার দীর্ঘ লাইনের এ মানববন্ধনে প্রায় ৫ সহস্রাধিক  লোকের সমাগম ঘটে। এতে অংশ নেয় বড়পুকুরিয়া কয়লা খনির অধিগ্রহনকৃত এলাকা সংলগ্ন বাঁশপুকুর, বৈদ্যনাথপুর, শিবকৃষ্ণপুর, পাতিগ্রাম, বৈগ্রাম, কাশিয়াডাঙ্গা ও কালুপাড়ার নারী, শিশুসহ সব বয়সী ও সব পেশার মানুষ।
মানববন্ধন চলাকালে সংগঠনের আহ্বায়ক মোঃ মশিউর রহমান বুলবুল, যুগ্ম আহ্বায়ক আলহাজ্ব লিয়াকত আলী, আব্দুল গনি, অধ্যক্ষ মোঃ আব্দুল কাদের, বেলাল হোসেন, সাইদুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।
এছাড়াও বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম রবি ও সাধারন সম্পাদক আবু সুফিয়ান, বড়পুকুরিয়ার অধিবাসী ও জাতীয় পার্টি নেতা মোঃ সোলায়মান সামি বক্তব্য রাখেন।
বক্তারা বলেন, আমরা বড়পুকুরিয়া কয়লা খনির অধিগ্রহনকৃত এলাকার পার্শ্ববর্তী ৭গ্রামের অধিবাসী। কয়লা খনির অভ্যন্তরে মাইনিং বিস্ফোরনকালে এসব গ্রামের ঘর বাড়িতে প্রতিনিয়তই ভূ-কম্পন হয়, খনিতে ভূ-গর্ভস্থ্য পানি উত্তোলনের ফলে গ্রামগুলোর টিউবওয়েলে পানি পাওয়া যায়না, বড়পুকুরিয়া বাজার থেকে খয়েপুকুরহাট পর্যন্ত মূল সড়কটি দেবে গেলেও খনি কর্তৃপক্ষ এটি সংস্কারের উদ্যোগ নেননি, ক্ষতিগ্রস্ত এলাকাবাসীর বেকার যুবকদের চাকুরী প্রদানের প্রতিশ্র“তি রক্ষা করা  হয়নি এবং কয়লা খনি থেকে প্রফিট বোনাসের নামে প্রতি বছর ২০ কোটিরও অধিক টাকা ভাগ বাটোয়ারা করে নিয়ে থাকেন বলে অভিযোগ করা হয়। বক্তারা অবিলম্বে তাদের ৮দফা দাবী বাস্তবায়নের কথা বলেন। অন্যথায় পরবর্তীতে আরও কঠোর কর্মসূচী দেয়া হবে বলে তারা উল্লেখ করেন। পরে নেতৃবৃন্দ বড়পুকুরিয়া কয়লা খনি কর্তৃপক্ষকে একটি স্মারকলিপি প্রদান করেন।
 
 

শেয়ার করুন

0 facebook: