Friday, January 13, 2017

আদমজীর ইপিজেডর সামনে ফুট ওভার ব্রীজ নির্মাণ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন সকলে।

আদমজীর ইপিজেডর সামনে  ফুট ওভার ব্রীজ নির্মাণ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন সকলে।

আবুল খায়ের খান
 প্রাচ্যের ডান্ডি নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে আদমজীর  শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীদের জন্য  রাস্তা পারাপারের জন্য  ফুট ওভারব্রীজ জরুরী ভিত্তিতে আবশ্যক বলে মনে করছেন এলাকাবাসী । এটি নারায়ণগঞ্জের সাত নম্বরের ওয়ার্ডের  অন্তভুক্ত ।   জীবনের ঝুঁকি নিয়ে এখান দিয়ে চলাচলকারী হাজার হাজার মানুষ । এখানে আদমজী ইপিজেড কেন্দ্র করে গড়ে উঠেছে শিল্পনগরী ।  এই ইপিজেড এ অন্তত আপারেলস , আস্থা টেক , বেকা গার্মেন্টস , বাঙ্গল , বুমসী , ডি এন ভি ক্লথিং , ইপিক গার্মেন্টস , ইঊরোঁ , ফ্রান্স ফ্যাশান , ইমেজ , হাঞ্জি , হাইলন সোয়েটার , কিং কং লেদার বি ডি লিমিটেড , নিউ টপ টেক্সটাইল , আর প্যাঁক , রেমি হোল্ডিং , স্কান্ডেস্ক , শোর টু শোর টেক্সটাইল , সিগমা , এস এম এল পাকেজিং , টেকস যিপার , ইয়াস মা ও ফ্যাশন সিটি সহ ছোট বড় ৬১ টি ফ্যাক্টরি আছে ।  হাজারো মানুষের সমাগমে এই রোড টি ব্যস্ততম এলাকা । এছাড়া এই পথে অনেক স্কুল কলেজের ছাত্র-ছাত্রী যাতায়াত করে । আদামজী ইপজেডের পাশে রয়েছে পাওয়ার হাউস ও একটি প্রসিদ্ধ স্কুল রয়েছে । চিটাগাং রোড হতে নারায়ণ গঞ্জ সরাসরি বাস চলাচল করে । লোকসংখ্যার বেড়ে যাওয়ার কারেন ব্যবসা বাণিজ্যের ও প্রাণকেন্দ্র হিসেবে হয়ে উঠছে।  প্রতিদিন স্কুল কলেজের ছাত্রছাত্রীসহ হাজারো মানুষেন অনাগুণা তাকে ওই এলাকায়। আদমজীর ইপিজেডর সামনে ফুট ওভারব্রীজ প্রতিনিয়তই ঘটছে ছোট বড়  দুর্ঘটনা, বাড়ছে যানজট । আর তাই সাধারণ মানুষের পথচলা নিরবঘ্নে  করতে ও যানজট এড়াতে  আদমজীর ইপিজেডর সামনে  ফুট ওভার ব্রীজ নির্মাণ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন সকলে।
ঘটনাসূত্রে প্রকাশ, উন্নয়নশীল বাংলাদেশে জনসংখ্যা বৃদ্ধি থেমে নেই। জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে কর্মসংস্থানের লক্ষ্যে দেশের প্রধান প্রধান শহরগুলোতেও ক্রমবর্ধমান হারে বেড়ে চলেছে জনসংখ্যার চাপ। শহরগুলোর মতো শহরের রাস্তাগুলোও হয়ে উঠছে ব্যস্ত। রাস্তাগুলোতে প্রতিদিন অসংখ্য গাড়ি যাতায়াত করছে। চলছে কে কার আগে যাবে, তার প্রতিযোগিতা। গাড়িচালকদের এই অলিখিত প্রতিযোগিতার কারনে রাস্তা পারাপারে ভোগান্তিতে পরতে হচ্ছে সাধারণ পথচারীদের। জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পেরোতে গিয়ে প্রায়শই ঘটছে মর্মান্তিক দূর্ঘটনা। এসব বিড়ম্বনা থেকে মুক্তি পেতে ফুটওভার ব্রীজের কোন বিকল্প নেই বলে মনে করেন সচেতন মহল।

চিটাগাং রোড হতে নারায়ণ গঞ্জ  শহরের এই পথে শিক্ষার্থী, কমর্জীবীসহ নানা শ্রেণী-পেশার মানুষের প্রতিনিয়ত চলাচল করছে। শহরের ঐহিত্যবাহী সরকারী এম ডাব্লিউ কলেজ,  পাওয়ার হয়াউস স্কুল , সান রাইস স্কুল , সরকারী তলারাম কলেজ, নারায়ণগঞ্জ কলেজসহ আশে পাশে কয়েকটি স্কুলের কয়েক হাজার শিক্ষার্থীকে প্রতিনিয়তই জীবনের ঝুঁকি রাস্তা পারাপার হতে হয়। শিল্পাঞ্চল নারায়ণগঞ্জের অসংখ্য শ্রমিক আশেপাশের কারখানাগুলোতে কর্মরত। তাদেরকেও রাস্তা পার হতে হয় ভয়ে ভয়ে। ট্রাফিক সিগন্যাল ন থাকার কারনে  বেপোয়োরা গাড়ি চালকরা পাল্লা দিয়ে গাড়ি চালানোর প্রতিযোগিতার কারনে হরহামেশাই ঘটছে দূর্ঘটনা। আর তাই এই রুটে চলাচলকারী ভুক্তভোগী পথচারীদের প্রাণের দাবীতে পরিনত হয়েছে ফুটওভার ব্রিজ।
প্রতিদিন এই পথে যাতায়াতকারী ইপিক গার্মেন্টসের তারেকুল ইসলাম  জানান, এখানে সড়কের উভয়পাশে  বাস থামিয়ে যাত্রী উঠা নামার কারনে যানজট হয় । তাছাড়া আদমজীর ইপিজেড এ কর্মরত  রাস্তা পারাপারের জন্য যানজট হচ্ছে । আর ট্রাফিক পুলিশ না থাকার কারনে দুর্ঘটনা বাড়ছে ।  একটি ব্যস্ততম তাই জরুরি ভিত্তিতে এখানে একটি পথচারী সেতু নির্মাণ প্রয়োজন। বিষয়টি সরেজমিন যাচাই করে পদক্ষেপ গ্রহণের জন্য নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

আদমজীর ইপিজেডর সামনে একটি ওভার ব্রীজ নির্মাণ করা হলে জনসাধারণের অনেক উপকার হবে। এখানে অবস্থিত কোম্পানীগুলোতে হাজারও নারী পুরুষ কাজ করেন। ফলে এখানে দূর্ঘটনার সাথে তীব্র যানজট লেগে থাকে। এখানে যদি একটি ওভার ব্রীজ নির্মাণ করা হয় তাহলে কোম্পনীর শ্রমিকসহ এলাকাবাসীর অনেক উপকার হবে।


শেয়ার করুন

0 facebook: