Tuesday, February 7, 2017

মধ্যপাড়া কঠিন শিলা খনি সারাদেশে পাথর বাজারজাত করতে ৮ রেল স্টেশনে নির্মাণ করা হবে স্টেক ইয়ার্ড

 

 
রাইসুল ইসলাম, পার্বতীপুর (দিনাজপুর)
 
দিনাজপুরের পার্বতীপুরে অবস্থিত মধ্যপাড়া পাথর খনির উন্নতমানের পাথর সারা দেশে ব্যাপকভিত্তিতে ব্যবহার করতে গ্রাহক আকৃষ্ট করার লক্ষ্যে দেশের বিভিন্ন জায়গায় ৮ রেল স্টেশনে স্টেক ইয়ার্ড নির্মান করা হবে। এসব ইয়ার্ডে মধ্যপাড়ার উত্তোলনকৃত পাথরের মজুদ গড়ে তোলা হবে এবং রেল ও নদীপথে পাথর পরিবহণ করে যারা ব্যবসা করেন তাদের সুবিধার্থে এই ইয়ার্ড নির্মানের পরিকল্পনা নেয়া হয়েছে।
মধ্যপাড়া কঠিন শিলা খনির একটি সূত্রে বলা হয়েছে, পাথর বাজারজাত করার লক্ষ্যে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে অবস্থিত সিরাজগঞ্জ, ঈশ্বরদী, খুলনা, ভাটিয়াপাড়া, যশোর, নওয়াপাড়া, ফরিদপুর ও গোয়ালন্দ ঘাটে স্টেক ইয়ার্ড করা হবে। এসব স্টেক ইয়ার্ড থেকে অল্প সময়ের মধ্যেই দ্রুত পাথর ক্রয় করে রেল ও নদী পথে নিজ নিজ গন্তব্যে নিয়ে যাওয়ার সুযোগ পাবে পাথর ব্যবসায়ী ও ঠিকাদারগণ।
বিষয়টি নিয়ে কথা হলে মধ্যপাড়া কঠিন শিলা খনির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোঃ মাহমুদ খান বলেন, স্টেক ইয়ার্ড করার লক্ষ্যে উল্লেখিত স্থানসমুহে স্ট্যাডি জরিপ সম্পন্ন করে পেট্রোবাংলার চেয়ারম্যান বরাবর প্রতিবেদন জমা দেয়া হয়েছে। ওইসব স্থানসমুহে অফিস ও মালামাল রাখার জায়গা বরাদ্দ নিতে অচিরেই রেল ও নৌ-পরিবহন মন্ত্রনালয়ের সাথে আলাপ আলোচনা শুরু করা হবে। 
ব্যবস্থাপনা পরিচালক আরও বলেন, খনি থেকে দ্রুত পাথর উত্তোলন ও মজুদ গড়ে তুলতে বিভিন্ন দেশ থেকে অত্যাধুনিক যন্ত্রপাতি ও যন্ত্রাংশ আমদানির পর ইতোমধ্যেই সেসব যন্ত্রপাতি খনির ভূ-গর্ভে স্থাপন করা হয়েছে। এসব মেশিন ও যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে খনির ভূ-গর্ভে পাথর কেটে রাস্তা ও রেল লাইন তৈরির কাজ শুরু করা হয়েছে। পাশাপাশি স্টোপ (উৎপাদন ইউনিট) তৈরির কাজও চলছে দ্রুত গতিতে।
৯২ লাখ মেঃটন পাথর উৎপাদনের লক্ষ্যে ১২টি স্টোপ তৈরির পরিকল্পনা নিয়ে কাজ করছে খনির ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানীয়া ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)। বর্তমানে ৪টি স্টোপ তৈরির কাজ চলছে। আগামী মে মাসে এ স্টোপ এর কাজ সম্পন্ন হলেই প্রথম ধাপে ৩০ লাখ মেঃটনের অধিক পাথর উত্তোলন হবে। আগামী ১৮ সালের ডিসেম্বর নাগাদ ১২টি স্টোপ এর কাজ সম্পন্ন হলে এসব থেকে মোট ৯২ লাখ মেঃটন পাথর উত্তোলন করা সম্ভব হবে।   
 

শেয়ার করুন

0 facebook: