Friday, May 5, 2017

কৃষিতে ব্যাপক সফলতা গবেষক ও বৈজ্ঞানিকদের অবদান পার্বতীপুরে মাঠ দিবসের আলোচনা


রাইসুল ইসলাম, পার্বতীপুর (দিনাজপুর)
ব্রিধান ৫৮ ও ব্রিধান ৬৩ এর মাঠ দিবস পালিত হয়েছে আজ বৃহস্পতিবার। সকাল ১০টায় উপজেলার হাবড়া ইউনিয়নে এ মাঠ দিবসের আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও ব্রি আঞ্চলিক কার্যালয় রংপুর এর প্রধান ডঃ মোঃ আবু বকর সিদ্দিক সরকার। প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন দিনাজপুর অঞ্চল এর অতিরিক্ত পরিচালক কৃষিবিদ জুলফিকার হায়দর। বিশেষ অতিথি ছিলেন, দিনাজপুর জেলার উপপরিচালক গোলাম মোস্তফা ও পার্বতীপুর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আবু ফাত্তাহ মোঃ রওশন কবীর। স্বাগত বক্তব্য দেন বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ মোঃ রুহুল আমিন সরকার। প্রদর্শনী খামারের কৃষক আলহাজ্ব মোঃ মহসীন আলীও বক্তব্য রাখেন। 
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, দেশ স্বাধীন হওয়ার পরে এদেশে লোকসংখ্যা ছিল সাত কোটি। সে সময় দেশে খাদ্য ঘাটতি ছিল ২০ লাখ মেঃটন। বর্তমানে দেশে ১৬ কোটিরও বেশি মানুষ। তারপরও খাদ্য উদ্বৃত্ত হচ্ছে দেশে। কৃষিতে ব্যাপক সফলতার জন্য বৈজ্ঞানিক ও গবেষকদের নিরলস চেষ্টা ও অবদানের প্রশংসা করেন তিনি। 
সভাপতির ভাষনে ডঃ আবু বকর সিদ্দিক সরকার বলেন, ব্রিধান ৬৩ এর চাল সরু এবং গুণাগুণ বালাম চালের মত সুগন্ধিযুক্ত। এচালের বাজারমূল্য বেশি ও বিদেশে রফতানিযোগ্য। অন্যদিকে, ব্রিধান ৫৮ উচ্চ ফলনশীল। উভয়জাতের ধান পার্বতীপুরে নতুন হলেও এর গুণাগুণ ও বাজার মূল্যের কারনে কৃষকেরা এ দু’টি জাতের প্রতি আগামীতে অধিক আগ্রহী হবেন বলে তিনি উল্লেখ করেন। 


শেয়ার করুন

0 facebook: