Saturday, September 30, 2017

সপ্তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কল্পরেখার শিশু উৎসব

সপ্তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কল্পরেখার শিশু উৎসব 

শুভেচ্ছা বক্তব্য রাখছেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারশানের সভাপতি মণ্ডলীর সদস্য ঝুনা চৌধুরি

মেরাজ শাকিল


সাত বছরে অতিক্রম করে আট এ পা রাখলো শিশু কিশোর সংগঠন কল্পরেখা । সপ্তম প্রতিষ্ঠা বার্ষিকীতে কল্পরেখা শিশু কিশোরদের রকমারি ও বহু বর্ণিল পরিবেশনা মুগ্ধ করেছে দর্শকদের । গত ২৯ শে সেপ্টম্বর শুক্রবার সন্ধ্যা সাড়ে ছটায় শুরু হয় এবং শেষ হয় রাত নটায় । শিল্পকলা একাডেমীর সঙ্গীত , আবৃত্তি ও নাট্যকলা কেন্দ্র ছিল কানায় কানায় পূর্ণ । শিশু কিশোরদের কবিতা , গান ও গল্পবলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে কল্পরেখার এই বিশাল আয়োজন পরিনিত হয়েছিল শিশু কিশোরদের মিলন মেলায় ।





 শুভেচ্ছা বক্তব্য রাখছেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ 


প্রথম পর্বের সভাপতিত্ব করেন মীর বরকত
অনুষ্ঠানের সঞ্চালকতামান্না তিথি
ঘড়িতে তখনও তিনটা বাজেনি । নির্ধারিত সময়ের অনেক আগে পৌছালাম বাংলাদেশ  শিল্পকলা একাডেমীর সঙ্গীত , আবৃত্তি ও নাট্যকলা কেন্দ্রে । প্রবেশ করতেই কথা হয় কল্পরেখার সভাপতি মীর বরকতের এর সাথে । সদা হাস্যজ্বল মীর বরকত তখন শব্দযন্ত্রের নির্দেশনা দিচ্ছেলেন । মঞ্চের পিছনে কমলমোতি শিশুদের কলকাকলী । মঞ্চের পিছনে ঢু মারতেই কথা হল কল্পরেখার আরেকজন পরিচালক তামান্না তিথির সাথে । লক্ষ্য করলাম শিশুদের কেউ বসে আছেন , কেউবা লাফালাফি ,কেউবা গ্রীন রুমে সাজ সজ্জায় ব্যস্ত ।
শুভেচ্ছা বক্তব্য রাখছেন সহ সভাপতি এস,এম,লুৎফুল কবির

সময় গড়িয়ে সাড়ে চারটা । তামান্না তিথি তাঁর সংগঠনের শিশুদের বুঝিয়ে দিচ্ছেন মঞ্চে কিভাবে পরিবেশনা করবে ।মঞ্চ সজ্জার কাজ তখন পুরোপুরি শেষ হয়নি । শুরু হল চূড়ান্ত মহড়া । দর্শক সারিতে বসা মীর বরকত চূড়ান্ত মহড়া দেখছেন মাঝে মধ্যে দিচ্ছেন নির্দেশনা  । শব্দের প্রক্ষেপণ পরীক্ষা করছিলেন  কল্পরেখার সহ সভাপতি এস , এম,লুৎফুল কবির ।
শুভেচ্ছা বক্তব্য রাখছেনরিজেণ্ট গ্রুপের চেয়ারম্যান মোহাম্মাদ শাহেদ
চূড়ান্ত মহড়া শেষ । শুনশান নীরবতা । ঘড়ির কাটা সাড়ে ছয়ের ঘরে থেমেছে । অনুষ্ঠানস্থলে আসলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ ।  আসলেন কণ্ঠশীলনের সভাপতি গোলাম সারোয়ার । কিছুক্ষণ পর এলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারশানের সভাপতি মণ্ডলীর সদস্য ঝুনা চৌধুরি , রিজেণ্ট গ্রুপের চেয়ারম্যান মোহাম্মাদ শাহেদ ।
সময় ৬টা ৪০মিনিট । মঞ্চে আসলেন কল্পরেখার পরিচালক ও অনুষ্ঠানের সঞ্চালক  তামান্না তিথি ।সাদর সম্ভাষণ জানিয়ে অতিথিদের মঞ্চে আসার আমন্ত্রণ জানালেন । কল্পরেখার সভাপতি মীর বরকত অতিথিদের সাথে নিয়ে মঞ্চে আসন গ্রহন করেন । অতিথিদের ফুলের তোড়া দিয়ে বরণ করেন কল্পরেখার  শিশু কিশোররা । এর পর কল্পরেখার পক্ষ থেকে উপহার তুলে দেন সংগীত বিভাগের প্রশিক্ষক শ্রেয়সী রহমান শ্রেয়া । শুরু হয় শুভেচ্ছা বক্তব্যের পালা । একে একে বক্তব্য রাখেন – কল্পরেখার অভিভাবক ডাঃ নাজনীন আরা । সহ সভাপতি এস,এম,লুৎফুল কবির । সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ , রিজেণ্ট গ্রুপের চেয়ারম্যান মোহাম্মাদ শাহেদ , বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারশানের সভাপতি মণ্ডলীর সদস্য ঝুনা চৌধুরি ।প্রথম পর্বের সভাপতিত্ব করেন মীর বরকত ।এরপর শুরু হয় পুরষ্কার বিতরণ।অতিথিবৃন্দের হাত থেকে পুরষ্কার গ্রহন করেন কল্পরেখার শিশু কিশোররা ।


  
অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব সাজানো হয়েছিল শিশু কিশোরদের কবিতা,গান ও গল্পবলা খণ্ড খণ্ড প্রযোজনা দিয়ে । শুরুতে যারা’র উপস্থাপনায় “ প্রানের দামে দেশ কিনেছি” শিরোনামে কবিতা আবৃত্তি প্রযোজনা নিয়ে আসে জারিন,চেতনা,প্রগতি,মেধা, সুবাইতা,কিন্নরী ও অনিলা । 






তারপর মম’র উপস্থাপনায় সাদা হাতির গল্প নিয়ে আবৃত্তি প্রযোজনা “ সাদা হাতি” এতে অংশগ্রহন করে – পদ্ম,সামিয়া,মাহিন, সানিলা, তানজিম ,লাব্বি । “ আকাশ ভরা সূর্য তারা ” গান নিয়ে আসে মূর্ছনা , চেতনা ,জারিন, রিয়ান ও মেহজাবিন ।  সামিয়া’র উপস্থাপনায় “ভূত ভূত ভুতনি” আবৃত্তি প্রযোজনায় অংশগ্রহন করে – ফারাজ, একান্ত, নেহাল ,ঋদ্ধ , আতিকা, ওয়ারদা , নিধি , ও লামিসা । মূর্ছনা’র উপস্থাপনায় “সততার পুরস্কার” গল্প বলায় অংশগ্রহন করে – যারা , সামিয়া, কিংশুক, লাব্বিব , তানজিম ও মাহিন । “আদর্শ  কবিতা” আবৃত্তি প্রযোজনায় অংশগ্রহন করে জারিন, মম,  চেতনা, প্রগতি, মেধা, সুবাইতা, কিন্নরী ও অনিলা । “ছাত্রের পরীক্ষা” নাটিকায় অভিনয় করে – মুগ্ধ , নাফিস ও মাহিন । “ তোলপাড়” আবৃত্তি প্রযোজনায় অংশগ্রহন করে – পদ্ম , সামিয়া , যারা , মূর্ছনা,মাহিন,সানিলা,লাবিব ও তানজিম । হা রে রে রে আমায় গানের সুরে মনোমুগ্ধকর পরিবেশনা নিয়ে আসে – মূর্ছনা , ছেতনা,জারিন,রিয়ান ও মেহজাবিন । এই গানের মধ্য দিয়ে শেষ হয় দ্বিতীয় পর্বের । এরপর কল্পরেখার সকল শিশু কিশোরদের শুভেচ্ছা পুরস্কার তুলে দেন কল্পরেখার সভাপতি মীর বরকত ।   

শেয়ার করুন

0 facebook: