Tuesday, January 16, 2018

সিরিয়ার কুর্দিদের ধ্বংস করে দেয়ার হুমকি এরদোগানের

সিরিয়ায় কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে সামরিক অভিযান ‘অত্যাসন্ন’ উল্লেখ করে এ ‘সন্ত্রাসী বাহিনী’কে আঁতুড়ঘরেই ধ্বংস করে দেয়ার হুমকি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান। এর আগে, সিরিয়ার উত্তর-পূর্বে মার্কিন সমর্থনপুষ্ট একটি কুর্দি-প্রধান মিলিশিয়া বাহিনী গঠনের খবর বের হয়।
 
এই মিলিশিয়া গঠনের মার্কিন পরিকল্পনা নিয়ে কড়া প্রতিক্রিয়া প্রকাশ করেছে সিরিয়া এবং রাশিয়াও। কিন্তু সবচেয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান। তিনি বলেছেন, উত্তর-পশ্চিম সিরিয়ায় আফরিন নামে যে কুর্দি এলাকা আছে সেখানে সামরিক অভিযান যেকোনো সময় শুরু হতে পারে। সেখানে ওয়াইপিজি নামে কুর্দি মিলিশিয়াদের ওপর এরমধ্যেই গোলাবর্ষণ করা হচ্ছে।
 
 
জানা গেছে, ৩০ হাজার সদস্যের এই বাহিনীর অর্ধেকই হলো কুর্দি এবং আরব এসডিএফ যোদ্ধা। তুরস্ক সব সময়ই এই এসডিএফকে মার্কিন-নেতৃত্বাধীন কোয়ালিশন যে সমর্থন দিচ্ছে তার বিরোধিতা করে আসছে। কারণ এসডিএফের প্রধান অংশই কুর্দি পিপলস প্রোটেকশন ইউনিট বা ওয়াইপিজি’র যোদ্ধারা। তুরস্ক মনে করে এই ওয়াইপিজি হচ্ছে আসলে নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি বা পিকেকে’র একটি সম্প্রসারিত অংশ। তারা গত তিন দশক ধরে তুরস্কের ভেতরে যে কুর্দি জনগোষ্ঠী বাস করে, তাদের স্বায়ত্তশাসনের জন্য যুদ্ধ করে চলেছে। তুরস্কের জনসংখ্যার প্রায় ১৫ থেকে ২০ শতাংশ কুর্দি। বিবিসি।

শেয়ার করুন

0 facebook: