Tuesday, April 3, 2018

পার্বতীপুরে এক যুগ পর বাইপাস সড়ক চালু

পার্বতীপুরে এক যুগ পর বাইপাস সড়ক চালু 

 শহরে যানজট ও জনদূর্ভোগ কমেছে।

এম এ আলম  বাবলু

শহরের মধ্য দিয়ে দীর্ঘদিন ধরে ভারী যানবাহন চলাচল করায় যানজটে অতিষ্ঠ পার্বতীপুরবাসীর মাঝে শেষ পর্যন্ত স্বস্তি ফিরে এসেছে। এক যুগ পর শহরের বাহির দিয়ে নির্মিত বাইপাস সড়কে আনুষ্ঠানিকভাবে ভারী যানবাহন চলাচল করাতে শহরের যানজট ও জন দুর্ভোগ কমেছে। গত দুই দিন ধরে পার্বতীপুর শহরের মূল সড়কগুলোতে ভারীযানবাহন চলাচল না করায় শহর ছিল অনেকটাই যানজট মুক্ত। ফলে জনদুর্ভোগ কমে গেছে অনেকাংশেই সেই সাথে মানুষের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। গত রবিবার ১ এপ্রিল উপজেলা প্রশাসনের উদ্যোগে শহরের মধ্য দিয়ে ভারী যানবাহন চলাচল বন্ধ করে শহরের পূর্বপ্রান্ত দিয়ে চলে যাওয়া আঞ্চলিক মহাসড়ক (পার্বতীপুর বাইপাস সড়ক) দিয়ে ওই সব যানবাহন চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে এ স্বস্তি ফিরে এলো।
ররিবার সকাল ১১টায় বাসটার্মিনাল সংলগ্ন চৌরাস্তার মোড়ে ভারী যানবাহন চালুর শুভ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার তরফদার মাহমুদুর রহমান। এসময় উপজেলা সহকারী কমশিনার (ভুমি) আবু তাহের মোঃ সামসুজ্জামান, পৌর মেয়র এজেডএম মেনহাজুল হক, সাবেক উপজেলা চেয়ারম্যান তোফাজ্জল হোসেন, মটর মালিক সমিতির সাধারন সম্পাদক ফয়জার রহমান, বাস শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক বাবুল আক্তার, সড়ক সম্পাদক তোজাম্মেল হক, অটোবাইক শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক হামিদুল ইসলাম প্রামানিক, পার্বতীপুর বস্ত্র ব্যবসায়ী সমিতির সাধারন সম্পাদক হাফিজুর রহমান চাদঁ আলী, পুলিশ কর্মকর্তা ও সাংবাদিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে পার্বতীপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তরফদার মাহমুদুর রহমান বলেন- এখন থেকে সব ধরনের বাস, ট্রাক, ট্যাংকলরী ও অটোবাইক বাইপাস সড়ক দিয়ে চলাচল করবে। দিনের বেলা কোন ভাবে শহরের রাস্তায় ট্যাংকলরী, মালবাহী ট্রাক চলাচলা করতে ও মালামাল খালাস করতে পারবে না। প্রয়োজনে ভ্রাম্যমান আদালত বসিয়ে সিদ্ধান্ত ভঙ্গকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
এদিকে, গত ২৯ মার্চ বৃহস্পতিবার পার্বতীপুর উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে তার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় জনগুরুত্বপূর্ন এবিষয়ে সকলের ঐক্যমতের ভিত্তিতে বাইপাস সড়ক দিয়ে ভারী যানবাহন চলাচলের সিদ্ধান্ত গ্রহন করা হয়। এতে উপজেলা পরিষদ চেয়ারম্যান, পৌর মেয়র, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, পার্বতীপুর মটর মালিক সমিতি, ট্যাংকলরী শ্রমিক ইউনিয়ন, অটোবাই চালক সমিতি, বস্ত্র ব্যবসায়ী সমিতিসহ সকল স্তরের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
প্রায় এক যুগ আগে পার্বতীপুর শহরের যানজট দুর ও পথচারীদের দূর্ভোগ লাঘবে কোটি টাকা ব্যয়ে পার্বতীপুর বাইপাস সড়ক নির্মাণ করা হয়। উপজেলা প্রশাসনের উদ্যোগে একাধিকবার বাইপাস সড়ক চালুর উদ্যোগ নেয়া হলেও পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দের আপত্তির কারনে এত দিন তা কার্যকর করা সম্ভব হয়নি। বাইপাস সড়কে আনুষ্ঠানিক ভাবে ভারী যানবাহন চলাচলের মধ্যদিয়ে পার্বতীপুরবাসীর দীর্ঘদিনের প্রত্যাশা পুরণ হয়েছে বলে স্থানীয়রা অভিমত ব্যক্ত করেন।



শেয়ার করুন

0 facebook: