Tuesday, July 17, 2018

জনবল সংকট পার্বতীপুরে একটি লোডিং পয়েন্ট সহ ৪টি রেলওয়ে ষ্টেশন বন্ধ

জনবল সংকট

পার্বতীপুরে একটি লোডিং পয়েন্ট সহ ৪টি রেলওয়ে ষ্টেশন বন্ধ


এম এ আলম বাবলু

জনবল সংকটের কারণে পার্বতীপুরের একটি লোডিং পয়েন্টসহ ৪টি রেলওয়ে ষ্টেশন দীর্ঘদিন ধরে বন্ধ অবস্থায় রয়েছে। ফলে মালামাল পরিবহন ও যাত্রী চলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়েছে।

জানা গেছে, দিনাজপুরের পার্বতীপুর উপজেলা এলাকার মধ্যপাড়া পাথর খনির রেলওয়ে লোডিং পয়েন্টসহ ভবানীপুর, বেলাইচন্ডী, মন্মথপুর ও খোলাহাটি এই ৪টি রেলওয়ে ষ্টেশন জনবলের অভাবে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। ফলে এই লোডিং পয়েন্ট ও ষ্টেশনগুলোতে মালামাল পরিবহন সম্পূর্নরুপে বন্ধ রয়েছে এবং যাত্রীপরিবহন জটিলতা দেখা দিয়েছে। মূলত ষ্টেশন মাষ্টার সংকটের কারণেই ষ্টেশনগুলোর কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। মালামাল পরিবহন ও ট্রেন যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে পার্বতীপুর উপজেলা এলাকার রেলওয়ে ষ্টেশনগুলো একসময় পুরোদমে চালু থাকলেও দীর্ঘদিন ধরে তা বন্ধ রয়েছে। পার্বতীপুর উপজেলা এলাকায় একটি বৃহৎ রেলওয়ে জংশন সহ মোট ৫টি রেলওয়ে ষ্টেশন রয়েছে। এর মধ্যে জনবল সংকটের কারণে ৪টি রেলওয়ে ষ্টেশনই দীর্ঘদিন ধরে বন্ধ। রেলওয়ে ষ্টেশনগুলোর মধ্যে রেলওয়ে পাকশি বিভাগের অধিন ভবানীপুর ও বেলাইচন্ডী এই ২টি রেলওয়ে ষ্টেশন এবং রেলওয়ে লালমনিরহাট বিভাগের অধিনে খোলাহাটি ও মন্মথপুর রেলওয়ে ষ্টেশন। মধ্যপাড়া রেলওয়ে লোডিং পয়েন্টটি রেলওয়ে পাকশী বিভাগের অধিন। পার্বতীপুরের ভবানীপুর রেলওয়ে ষ্টেশন থেকে ২৬ কিলোমিটার জমি অধিগ্রহন ও রেলপথ তৈরির মাধ্যমে পার্বতীপুর উপজেলার মধ্যপাড়া পাথর খনির রেলওয়ে লোডিং পয়েন্ট নির্মাণ করা হয় ২০০৬ সালে। মধ্যপাড়া পাথর খনি থেকে কোটি কোটি টাকা ব্যয় করে পাথর পরিবহনের জন্য মধ্যপাড়া পাথর খনি এলাকায় বিশাল আকারের রেলওয়ে লোডিং পয়েন্ট নিমার্ণ করা হলেও তা আজ পরিত্যাক্ত। প্রয়োজনীয় রক্ষনাবেক্ষন ও পাথর লোডিং না হওয়ায়  মধ্যপাড়া পাথর খনি রেলওয়ে লোডিং পয়েন্টটি বিরান ভূমিতে পরিনত হয়েছে।  ঝাড়-ঝোপে বিনষ্ট হচ্ছে রেলপথ এবং পরিত্যাক্ত ষ্টেশন ভবনগুলো দিন দিন অকেজ হয়ে পরছে।

রেলওয়ে ষ্টেশন বন্ধের ব্যাপারে রেলওয়ে পাকশী বিভাগের ডিটিও আব্দুল্লাহ আল মামুন ও রেলওয়ে লালমনিরহাট বিভাগের ডিটিএস সওকত জামিল মহসির সাথে যোগাযোগ করা হলে তারা দু’জনই বলেন, প্রয়োজনীয় জনবল সংকটের কারণে রেলওয়ে ষ্টেশনগুলোর কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। বিশেষ করে ষ্টেশন মাষ্টার সংকটের কারণেই ষ্টেশনগুলো পরিচালনা করা সম্ভব হচ্ছে না।


শেয়ার করুন

0 facebook: