Monday, September 3, 2018

পার্বতীপুর রেলওয়ে জংশন অনুসন্ধান কেন্দ্র না থাকায় যাত্রী ভোগান্তী বেড়েছে

পার্বতীপুর রেলওয়ে জংশন
অনুসন্ধান কেন্দ্র না থাকায় যাত্রী ভোগান্তী বেড়েছে

এম এ আলম বাবলু

দেশের উত্তরাঞ্চলের বৃহৎ ও গুরুত্বপূর্ন রেলওয়ে জংশন পার্বতীপুরে ট্রেন যাত্রীদের তথ্য আদান-প্রদানের জন্য অনুসন্ধান কেন্দ্র না থাকায় যাত্রী ভোগান্তী বেড়েছে।
শতাধীক বছরের পুরোনো পার্বতীপুর রেলওয়ে জংশনে দৃশ্যমান তেমন কোন উন্নয়ণ না ঘটলেও প্রতিদিন এই জংশন দিয়ে চলাচলকারী অর্ধশত ট্রেনের মাধ্যমে হাজার হাজার যাত্রী দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করে থাকেন। যাতায়াতের পথে ট্রেন যাত্রীরা ট্রেন সংক্রান্ত তথ্য সংগ্রহের জন্য ছুটা ছুটি করে থাকেন। কিন্তু ট্রেন যাত্রীদের তথ্য আদান প্রদানের জন্য এখানে কোন অনুসন্ধান কেন্দ্র না থাকায় যাত্রীদের চরম ভোগান্তির শিকার হতে হয়। সঠিক তথ্য না পাওয়ায় অনেক যাত্রীকেই পরিবার পরিজন নিয়ে জংশনে বসে থাকতে হয়। মতিউর রহমান নামের একজন ট্রেন যাত্রী অভিযোগ করে বলেন, ষ্টেশনের বিভিন্ন দপ্তরে ধর্না ধরেও ট্রেন সংক্রান্ত কোন সঠিক তথ্য তিনি সংগ্রহ করতে পারেননি। ষ্টেশনের কোন দপ্তরে গিয়ে তথ্য জানতে চাইলে সঠিক তথ্য না দিয়ে আরেক দপ্তর দেখিয়ে দেয়। আবার সে দপ্তরে গেলে একই কথা বলে। এভাবেই যাত্রীরা ভোগান্তীর শিকার হয়। দীর্ঘদিন ধরে এ অবস্থা চলছে। অথচ এখানে কোন অনুসন্ধান কেন্দ্র স্থাপন করে হচ্ছে না।
এ ব্যাপারে পার্বতীপুর রেলওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) এস এম আরিফুর রহমান বলেন, ট্রেন যাত্রীদের তথ্য আদান প্রদানের সুবিধার্থে পার্বতীপুর রেলওয়ে জংশনে একটি অনুসন্ধান কেন্দ্র স্থাপন করা দরকার। রেলওয়ে পাকশী বিভাগের বিভাগীয় পরিবহন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, তথ্য প্রযুক্তির এই যুগে প্রতিটি যাত্রীর তথ্য পাওয়ার অধিকার রয়েছে। সে কারনেই পার্বতীপুর রেলওয়ে জংশনে একটি অনুসন্ধান কেন্দ্র স্থাপন করা দরকার। 



শেয়ার করুন

0 facebook: