Monday, July 8, 2019

পুকুরের মাছের সাথে এ কেমন শক্রতা!


টিপু সুলতান 


ঝিনাইদহের শৈলকুপায় পুকুরে বিষ প্রয়োগ করে মাছ নিধন করেছে দুর্বৃত্তরা। মঙ্গলবার মধ্যরাতে উপজেলার হাকিমপুর ইউনিয়নের খুলুমবাড়িয়া আশ্রায়ণ প্রকল্পের পুকুরে এ ঘটনা ঘটে। এতে ঐ পুকুরে থাকা ছোট-বড় প্রায় ২ লাখ টাকার মাছ মারা গেছে।
এ ঘটনায় শৈলকুপা থানায় এ রিপোর্ট লেখা পর্যন্ত কাউকে আসামী করে লিখিত অভিযোগ দায়ের করেনি পুকুরের লিজ গ্রহীতা।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার হাকিমপুর  ইউনিয়নের খুলুমবাড়িয়া আশ্রায়ণ প্রকল্পের পুকুরে লিজ নিয়ে মাছ চাষ করে আসছেন খুলুমবাড়িয়া এলাকার দুলাল মন্ডল।  দুলাল মন্ডল ঐ পুকুরে প্রায় ৫ লাখ টাকা ব্যয়ে বিভিন্ন প্রজাতির মাছের চাষ করছেন বলে জানান তিনি। পুকুরটি লিজ নিয়ে মাছ চাষ করে দুলাল মন্ডল লাভমান হওযায় এলাকার কিছু মানুষের মধ্যে আক্রোশ দেখা দেয় তার উপর। মঙ্গলবার আনুমানিক মধ্যরাতে দৃর্বৃত্তরা ওই পুকুরে বিষ প্রয়োগ করলে পুকুরে থাকা বিভিন্ন প্রজাতির মাছগুলো মরে পানিতে ভেসে উঠে। এতে প্রায় ২ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে অভিযোগে উল্লে­খ করেন তিনি। খবর পেয়ে দুলাল মন্ডল ঘটনাস্থলে এসে বিষয়টি দেখে এলাকার গন্যমান্য ও জনপ্রতিনিধিকে অবগত করেন।

পুকুর লিজ গ্রহিতা দুলাল মন্ডল কান্নাজড়িত কন্ঠে বলেন, আমি গরীব মানুষ এই পুকুর থেকেই মাছ চাষ করে আমার সংসার চলে কিন্তু এখন তো সব মাছ মেরে ফেলেছে। আমি এখন কি করবো কোথায় যাব! প্রশাসনের কাছে আমি জোর দাবি জানাই তারা তাড়াতাড়ি অপরাধীকে খুঁজে বের করে আইনের আওতায় নিয়ে আসুক।

শৈলকুপা থানার ওসি বজলুর রহমান খুলুমবাড়িয়া আশ্রায়ণ প্রকল্প পুকুরে মাছ নিধনের খবর সত্যতা নিশ্চিত করে বলেন, অভিযোগ দায়েরের পরে তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন

0 facebook: