Thursday, December 3, 2020

ব্যবসায়ীর‘আত্মহত্যা’

 হাসানুর রশিদ মিঠু



নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলায় ঋণের টাকা পরিশোধ করতে না পারায় কীটনাশক পানে মাইন উদ্দিন (৩৮) নামে এক ব্যবসায়ী ‘আত্মহত্যা’ করেছেন। মঙ্গলবার বিকেলে উপজেলার চরহাজারী ইউনিয়নের ৬নং ওয়ার্ডে শহীদ উল্যার নতুন বাড়িতে এ ঘটনা ঘটে। মাইন উদ্দিন ওই বাড়ির শহীদ উল্যার ছেলে এবং একই এলাকার শান্তিরহাট বাজারে চায়ের দোকানদার হিসেবে পরিচিত।

নিহতের পরিবারের বরাতে স্থানীয়রা জানান, চা দোকানদার মাইন উদ্দিন ব্যবসা পরিচালনা ও পরিবার চালাতে গিয়ে বিভিন্ন ব্যাক্তি এবং এনজিও প্রতিষ্ঠান থেকে ৫-৭ লাখ টাকা ঋণী হয়ে যায়। করোনা মহামারির কারণে ব্যবসার করুণ হাল হয়। এতে এনজিও ও ব্যাক্তি বিশেষের ঋণ ও সুদের টাকা পরিশোধ করতে বাধাগ্রস্ত হয় মাইন উদ্দিন। এরই মধ্যে পাওনাদাররা তাকে টাকা পরিশোধের জন্য তীব্র চাপ প্রয়োগ করে। ঋণের টাকা পরিশোধের চাপ, দোকানে মালামাল না থাকায় ব্যবসা একরকম বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়। এতে তিনি মানসিক ভাবে চরম বিপর্যস্ত হয়ে পড়েন। এ অবস্থায় সকল পাওনাদারকে ঘটনার দিন সকালে মুঠোফোনে তিনি বলেন বিকেলে এসে পাওনা টাকা নিয়ে যেতে। পরে বিকেলের আগে বাড়িতে রাখা কীটনাশক পান করেন ব্যবসায়ী মাইন উদ্দিন। এ সময় পরিবারের লোকজন তাকে কোম্পানীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার সময় তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন।

"স্থানীয় ইউপি সদস্য আবদুর রহিম জানান" ‌গত কয়েকদিন থেকে তাকে মানসিকভাবে হতাশাগ্রস্ত দেখা গেছে। তিনি কয়েক লাখ টাকা দেনা ছিলেন। ঋণের টাকা পরিশোধে ব্যর্থতার কারণে আত্মহত্যা করেছেন বলে জেনেছি।

কোম্পানীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মীর জাহিদুল হক রনি বলেন, ব্যবসায়ী মাইন উদ্দিনের লাশ উদ্ধার করে বুধবার সকালে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট হাতে আসলে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।



শেয়ার করুন

0 facebook: