Tuesday, March 23, 2021

চোখের ছানি অপারেশনের ব্যাপারে রোগীদের কিছু ভুল ধারনা

 


ডা: মো: আব্দুল্লাহ আল কাফি


ক) লেন্স বিষয়ক:

অনেকে মনে করেন ইন্ডিয়ান লেন্স বা কম দামী লেন্সে অপারেশন করলে কম দেখবেন আর আমেরিকান বা বেশী দামী লেন্সে অপারেশন করলে বেশী দেখবেন। বিষয়টি এরকম না। আমাদের দেখার বিষয়টা একটা জটিল প্রক্রিয়া। লেন্স এখানে একটি মাধ্যম, এছাড়াও চোখের কর্নিয়া, রেটিনা ও অপটিক নার্ভ দেখার বিষয়ের সাথে সরাসরি জড়িত। এদের যেকোন একটিতে অসুবিধা/ অসুখ থাকলে যতবেশী দামী লেন্সই লাগানো হোক না কেন, রোগী ঠিকমত দেখতে পাবেন না। তাই চোখের ছানি অপারেশনের পূর্বে চোখে ছানি ছাড়া অন্য কোন অসুখ আছে কিনা তা আপনার ডাক্তারের কাছে ভালভাবে জেনে নিন। আমাদের ডাক্তারদের উচিত রোগীকে তার চোখের প্রকৃত অবস্থাটা বুঝিয়ে বলা। ছানি অপারেশনের বিষয়ে রোগীর আর কোন প্রশ্ন আছে কিনা জিজ্ঞাসা করা ।  

খ) অপারেশন বিষয়ক:

অনেকে মনে করেন কেটে বা শক্ত লেন্স দিয়ে অপারেশন করলে কম দেখবেন আর মেশিনে অপারেশন করলে বেশী দেখবেন। এখানে বিষয়টা সেরকম না। মেশিন আবিস্কার হওয়ার পূর্বে চোখের ডাক্তাররা কেটেই ছানি অপারেশন করতেন। যেখানে মানুষের জীবন-মান উন্নয়নে বিজ্ঞান প্রতি মূহুর্তে নতুন নতুন যন্ত্র আবিস্কার করছে, সেখানে চোখের রোগ নির্ণয় ও রোগ নিরাময়ে প্রতি বছর হরেক রকমের যন্ত্র আবিস্কৃত হচ্ছে। এই ধারাবাহিকতায় চোখের ছানি অপারেশনেও আবিস্কৃত হয়েছে ফ্যাকো মেশিন, এই যন্ত্রের সাহায্যে চোখ না কেটে ১.৮ মি.মি থেকে ২.২ মি.মি এর একটি ছোট ছিদ্রের মাধ্যমে চোখের ছানিকে টুকরো টুকরো করে কেটে বের করে আনা হয় এবং একটি নরম ফোল্ডেবল লেন্স চোখের ভিতরে প্রতিস্থাপন করা হয়। তবে দুই অপারেশনে পার্থক্য অবশ্যই আছে। কেটে অপারেশন করলে দৃষ্টিশক্তি ফেরত আসতে এক থেকে দুই সপ্তাহ সময় লাগে আর মেশিনে অপারেশন করলে এক সপ্তাহের মধ্যেই পূর্ণাঙ্গ দৃষ্টিশক্তি ফেরত আসে। আর একটি পার্থক্য হচ্ছে খরচে। কেটে অপারেশন করলে টাকা কম লাগে, আর মেশিনে অপারেশন করলে টাকা বেশী লাগে। দেখার বিষয়টা দুটোতেই সমান।

গ) লেন্সের দাম বিষয়ক: 

সফ্ট বা নরম লেন্সগুলো আমাদের দেশে উৎপাদন হয় না। আমাদের দেশে এগুলো আমদানি করা হয় বিশ্বের বিভিন্ন দেশ থেকে যেমন, ভারত, ইংল্যান্ড, জাপান, সিংঙ্গাপুর, আমেরিকা, হাঙ্গেরী, সুইজারল্যান্ড এরকম অনেক দেশ আছে আমি হয়তো সেগুলোর নামও জানি না। বিভিন্ন দেশের বিভিন্ন কোম্পানী থেকে আমাদের দেশের ব্যবসায়ীরা আমদানি করে সেগুলো বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রনালয়ের ড্রাগ এডমিনিস্ট্রেশনের অনুমতি ও দাম নির্ধারন স্বাপেক্ষে আমাদের সামনে নিয়ে আসে। ভিন্ন ভিন্ন দেশ ও ভিন্ন ভিন্ন কোম্পানী হওয়ায় দামও ভিন্ন ভিন্ন হয়ে থাকে। মানুষের দেখার বিষয়টা লেন্সের দামের উপর নির্ভর করে না।

ঘ) অপারেশনের প্যাকেজ বিষয়ক:

বাংলাদেশে চোখের ডাক্তাররা চোখের প্রতিটি অপারেশন একটি নির্দিষ্ট প্যাকেজ মূল্যে করে থাকেন । এটা রোগীদের সুবিধার্থে করা হয়। এখানে হাসপাতালের খরচ, ওটি মেডিসিন, ওটি চার্জ, লেন্সের দাম, মেশিনের চার্জ, সার্ভিস  চার্জ, এ্যাসিসটেন্টদের চার্জসহ সব বিল মিটানোর পরে যে টাকা থাকে সেটাই ডাক্তার সাহেব সার্জন চার্জ হিসাবে গ্রহন করেন। এখানেও যেহেতু ডাক্তার ভিন্ন ভিন্ন এবং হাসপাতাল ভিন্ন ভিন্ন তাই অপারেশনের প্যাকেজ মূল্যটাও একেক জায়গায় একেক রকম।  

ডা: মো: আব্দুল্লাহ আল কাফি

এমবিবিএস, এম এস (চক্ষু), ফেলো ভিট্রিও রেটিনা

ফ্যাকো ও রেটিনা সার্জন

শ্যামলী চক্ষু হাসপাতাল, ৩/ক, পিসি কালচার হাউজিং সোসাইটি, রিং রোড, শ্যামলী, ঢাকা।




শেয়ার করুন

0 facebook: