Monday, October 24, 2016

হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী শালবাগান

রাইসুল ইসলাম, পার্বতীপুর (দিনাজপুর)
পার্বতীপুরে মধ্যপাড়া রেঞ্জে প্রতিদিন এলাকার প্রভাবশালী ভূমি দস্যুরা দখল করে নিচ্ছে বনভূমি। বনের জায়গা দখল করে ইতিমধ্যে গড়ে উঠেছে হাট বাজার ও ব্যবসা প্রতিষ্ঠান। বনের ভিতরেই গড়ে উঠেছে একাধিক বন খেঁকো স্ব-মিল। মধ্যপাড়া রেঞ্জের ৭ হাজার একর জমির মধ্যে এখন ৫ হাজার একর ভূমি বে-দখলে চলে গেছে।
এদিকে মধ্যপাড়া রেঞ্জটি একসময় শাল বাগানের জন্য বিখ্যাত হলেও, বনদস্যুদের চুরি ও দখলে হারিয়ে যাচ্ছে সেই ঐতিহ্যবাহী শালবাগান। অন্যদিকে, মধ্যপাড়া রেঞ্জে জনবলের অভাবে উদ্ধার করা যাচ্ছেনা বে-দখল হওয়া বনভূমি। অবৈধ স্ব-মিল মালিকদের নামে একাধিক মামলা হওয়ার পরেও তারা আইনের ফাঁক ফোকর দিয়ে বেরিয়ে এসে পূনরায় একই কাজ করছেন বলে অভিযোগ পাওয়া গেছে।
বনবিভাগ সুত্রে বলা হয়েছে, পার্বতীপুর-ফুলবাড়ী ও নবাবগঞ্জ উপজেলার বনবিভাগ নিয়ে প্রতিষ্ঠিত হয়েছে মধ্যপাড়া রেঞ্জ। এই রেঞ্জের অধীনে রয়েছে মধ্যপাড়া সদর, কুশদহ, আফতাবগঞ্জ বীট ও ফুলবাড়ী-পার্বতীপুর উপজেলা নার্সারী। 
জানাযায়, আফতাবগঞ্জ বীটে ২৬০০ একর, মধ্যপাড়া বীটে ১৪০০ একর, কুশদহ বীটে ১২০০ একর ও ভবানীপুর বীটে ১৬০০ একর বনভুমি রয়েছে। মধ্যপাড়া রেঞ্জে মোট ৬ হাজার ৮০০ একর বনভূমি থাকার কথা থাকলেও বর্তমানে এখানে বন ভূমি আছে মাত্র ২ হাজার একর।
এদিকে, মধ্যপাড়া এলাকাবাসী সূত্রে বলা হয়েছে, এখানকার রেঞ্জটি একসময় শাল কাঠের বিখ্যাত ছিল। এখন সেই শাল কাঠ নেই বললেই চলে। ফুলবাড়ী-রংপুর মহা-সড়কের পাশে চেচেয়া নামক একটি শাল বাগান ছাড়া আর কোন শাল বাগান নেই এখানে। মধ্যপাড়া রেঞ্জ কর্মকর্তা রঞ্জিবুল ইসলাম জানান, আমি দায়িত্বে আসার পুর্বে ওই জায়গাগুলো দখল হয়ে গেছে। আমি একাধিক নোটিশ দেয়ার পরেও তারা দখল ছাড়েনি। এজন্য তাদের বিরুদ্ধে একাধিক মামলাও দেয়া হয়েছে। সেই মামলা থেকে জামিনে এসে তারা পুর্বের ন্যায় অবৈধ কাজ করে যাচ্ছেন। তবে তিনি দাবী করেন, তার দায়িত্বে আসার পর নতুন কোন জায়গা বে-দখল হয়নি।
অপদিকে এক বনকর্মকর্তা বলেন, বনদস্যুরা এলাকার প্রভাবশালী ও স্থানীয় রাজনৈতিক ছত্রছায়ায় থাকায়, তাদের বিরুদ্ধে আইন প্রয়োগকারী সংস্থাও তেমন কোন ব্যবস্থা নিতে পারছেনা। এ কারনে বন কর্মকর্তারাও কোন জোরালো পদক্ষেপ নিতে পারেননা। বনের জায়গা উদ্ধার করতে গিয়ে ইতিপুর্বে অনেক বন কর্মকর্তা বন দস্যুদের হাতে লাঞ্চিত হওয়ার ঘটনা ঘটেছে বলে তিনি উল্লেখ করেন।

শেয়ার করুন

0 facebook: